ফাইজার টিকা প্রয়োগের সাথে সাথেই রিপোর্ট পজিটিভ,এক সপ্তাহের মধ্যে গুরুতর অসুস্থ নার্স - The News Express

Breaking

The News Express

A Bengali News and Entertainment Web-Channel (24x7) The power of information

Youtube


Thursday, December 31, 2020

ফাইজার টিকা প্রয়োগের সাথে সাথেই রিপোর্ট পজিটিভ,এক সপ্তাহের মধ্যে গুরুতর অসুস্থ নার্স

ফাইজার টিকা প্রয়োগের সাথে সাথেই রিপোর্ট পজিটিভ,এক সপ্তাহের মধ্যে গুরুতর অসুস্থ নার্স



টিএন‌ই ডেস্কঃ করোনার টিকার জন্য অনেকেই টিকাকরন করিয়ে প্রয়োগ করা হচ্ছে। সেই টিকাকরণ অনেক নার্স বা স্বাস্থ্যকর্মীরা নিয়ে থাকেন। এরইমধ্যে সপ্তাহখানেক আগে ফাইজার টিকার টিকাকরন করানো শুরু হয়। আর সেখান থেকেই ঘটে এত বড় বিপত্তি। 

করোনার প্রতিষেধক প্রয়োগের এক সপ্তাহ পর রিপোর্ট পজেটিভ। এই ঘটনা একেবারেই প্রথম। স্বাস্থ্যকর্মীদের দেওয়ার পরে কয়েকটি বিরূপ প্রতিক্রিয়ার ঘটনা নজরে আসে।  







সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় এমন একটি ঘটনা ঘটেছে। একজন ৪৫ বছর বয়সী নার্স ফাইজার টিকা নেওয়ার এক সপ্তাহ পর করোনার পরীক্ষা করিয়েছিলেন। তার রিপোর্ট পজেটিভ আসে। 

৪৫ বছরের ম্যাথিউ, ডব্লিউ দুটি পৃথক স্থানের হাসপাতালে নার্স। একটি সংবাদমাধ্যমকে জানান, তিনি ১৮ ই ডিসেম্বর গ্রহণ করার সময় তার সামান্য ব্যথা লেগেছিল। ব্যথাটা একদিন পর্যন্ত ছিল, কিন্তু তিনি কোনো রকমের পার্শ্বপ্রতিক্রিয়া শিকার হননি। ২৫শে ডিসেম্বর কোভিড ১৯ ইউনিটের শেষ হওয়ার পর তিনি গুরুতর অসুস্থ হয়ে যান। তিনি গুরুতর অসুস্থ হয়ে যান, ঠান্ডা লেগে যায় তার। পেশিতে ব্যথা এবং সেইসঙ্গে সারা শরীরে ক্লান্তি অনুভব করেন। ম্যাথিউ অসুস্থ বোধ করার সাথে সাথেই করোনা টেস্টের জন্য হাসপাতালে যান এবং ক্রিসমাসের পরের দিনই তার রিপোর্ট পজিটিভ আসে। 


সান দিয়েগোর স্বাস্থ্যকেন্দ্রগুলোর একজন বিশেষজ্ঞ ক্রিশ্চিয়ান রোমার্স জানান, এই দৃশ্যটি অপ্রত্যাশিত কিছুই নয়। কারণ করোনা আর যে কোন ভ্যাকসিন এর ট্রায়াল গুলো থেকে বলা হয়েছিল মানবদেহে প্রতিষেধকের সুরক্ষা বিকাশ করতে অন্তত ১০ থেকে ১৪ দিন সময় লাগবে। এছাড়াও প্রথম ডোজে শরীরের ৫০% ইমিউনিটি গড়ে তুলতে সক্ষম এবং দ্বিতীয় ডোজে ৯৫% ইমিউনিটি করে তুলতে সক্ষম।

 তাই করোনার প্রতিষেধক প্রয়োগের পরেও ১০ থেকে ১৪ দিন না কাটলে করো নার রিপোর্ট পজেটিভ আসার সম্ভাবনা থাকছে। করোনার নতুন স্ট্রেন ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে ব্রিটেনে। সে নিয়ে নাজেহাল বিশেষজ্ঞরা। 

এই নতুন সংক্রমণ কিভাবে রোখা যাবে সে নিয়ে বিভিন্ন রকমের গবেষণা চালাচ্ছেন বিশেষজ্ঞরা। তারই মধ্যে করোনার ভ্যাকসিন প্রয়োগের পর মানবদেহে কিছু বিপরীত প্রতিক্রিয়া নজরে আসছে। যদি পুরনো প্রজাতির করোনা ভ্যাকসিন কার্যকর না হয়ে থাকে তাহলে নতুন প্রজাতির করোনা মোকাবিলায় কতটা সাফল্য পাবে। ভ্যাকসিন নিয়ে সন্দেহ প্রকাশ করছে বিশেষজ্ঞদের একাংশ।

No comments:

Post a Comment