ইসলাম ধর্মকে আঘাতের অভিযোগ দেবের ছবি 'কমান্ডো'র বিরুদ্ধে, সরানো হলো ছবির টিজার - The News Express

Breaking

The News Express

A Bengali News and Entertainment Web-Channel (24x7) The power of information

Youtube


Thursday, December 31, 2020

ইসলাম ধর্মকে আঘাতের অভিযোগ দেবের ছবি 'কমান্ডো'র বিরুদ্ধে, সরানো হলো ছবির টিজার

ইসলাম ধর্মকে আঘাতের অভিযোগ দেবের ছবি 'কমান্ডো'র বিরুদ্ধে, সরানো হলো ছবির টিজার








টিএনই ডেস্ক : ২৫ ডিসেম্বর একদিকে বড়দিন, অন্যদিকে দেবের জন্মদিন এই উপলক্ষে মুক্তি পেয়েছিল দেবের প্রথম বাংলাদেশী ছবি 'কমান্ডো'র টিজার। এই ছবির টিজারই ছিল জন্মদিনে দেবের তরফ থেকে ভক্তদের জন্য রিটার্ন গিফট। কিন্তু এর জেরে বিতর্কে নাম জোরালো দেবের। এই ছবিতে ইসলাম ধর্ম কে ভুলভাবে তুলে ধরা হয়েছে এমনই অভিযোগ উঠে এসেছে বাংলাদেশ থেকে। বাংলাদেশী মানুষের ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ ওঠার পর সোশ্যাল মিডিয়া জুড়ে হইচই শুরু হয়ে যায়। বাধ্য হয়ে ইউটিউব, ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে তুলে নেয়া হয় 'কমান্ডো'র টিজার।





এই বিতর্কে শুরু হয় ওপার বাংলার এক মসজিদের খতিব আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহর ফেসবুকের এক পোস্টকে ঘিরে। বিবিসি বাংলার প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, তিনি সেখানে 'কমান্ডো'র ৩টি স্ক্রিনশট নিয়ে দাবি করেন, যে এখানে যেভাবে ইসলামের সঙ্গে সন্ত্রাসবাদকে জুড়ে দেওয়া হচ্ছে তা ইচ্ছাকৃতভাবে ইসলামবিদ্বেষ। তিনি আরো বলেন, "ইসলাম কখনো জঙ্গি ধর্ম নয়, একই সাথে ইসলাম ধর্মের নামে কেবল ইসলামেই উগ্রতা আর জঙ্গিবাদ আছে এমন নয়, সব ধর্মেই আছে, তাহলে ছবিতে কেন ইসলাম আর কলেমার পতাকারই শুধু ব্যবহার? "

কমান্ডোর টিজার নিয়ে তৈরি বিতর্কে সিনেমার প্রযোজক সেলিম খান বিবিসি বাংলাকে জানিয়েছেন," আমি নিজে মুসলমান, ইসলাম ধর্মকে অবমাননা করার দুঃসাহস আমার নেই। জঙ্গিবাদ সরকার কিভাবে দমন করছে সেটাই সিনেমায় দেখানো হয়েছে।" তবে অহেতুক বিতর্ক যাতে না বাড়ে সেই জন্য 'টিজার' ডিলিট এর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রযোজক সেলিম খান আরও জানিয়েছেন, বিদেশি শিল্পীদের সাথে কাজ করতে গেলে সরকারের কাছ থেকে অনুমতি নিতে হয়। দেব ভারতীয় নাগরিক। তিনি ছবির প্রধান চরিত্র হওয়ায় এই ছবির গল্প সরকারের কাছে প্রথমে জমা পড়েছিল। সরকার সবুজ সঙ্কেত দেবার পর কাজ শুরু হয়েছে, তাই ধর্ম অবমাননার প্রশ্নই ওঠে না।

বাংলাদেশ সেন্সর বোর্ডের সদস্য খোরসেদ আলম জানিয়েছেন, "শুধুমাত্র টিজার দেখে কোনো ছবি নিয়ে মন্তব্য করা অনুচিত।" তবে তিনি আরো বলেছেন সেন্সরের ছাড়পত্র ছাড়া ছবির টিজার রিলিজ করে নিয়ম ভেঙেছেন প্রযোজক। অন্যদিকে সেলিম খান জানিয়েছেন, "আমাদের অনলাইন প্লাটফর্মে টিজার রিলিজ করেছে, সিনেমা হলে নয় তাই নীতিমালা ভঙ্গ হয়নি।"

যদিও এই বিতর্ক নিয়ে মুখ খোলেননি প্রধান অভিনেতা দেব। তবে জানা যাচ্ছে নতুন বছরে 'কমান্ডো'র সংশোধিত টিজার মুক্তি পাবে এবং সবকিছু ঠিক থাকলে ঈদেই মুক্তি পেতে চলেছে এই ছবি।

No comments:

Post a Comment